শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
কিডনি রোগে ডায়ালাইসিস চলাকালীন খেতে পারেন বাঁধাকপি সালাদটি

কিডনি রোগে ডায়ালাইসিস চলাকালীন খেতে পারেন বাঁধাকপি সালাদটি

মতিহার বার্তা ডেস্ক : ডায়ালাইসিস দরকার হলে সে রোগীর খাদ্যাভ্যাসে অনেক বিধিনিষেধ থাকে, সবকিছু খাওয়ার অনুমতি থাকে না। এমন রোগীরা যেসব খাবার খেতে পারেন, তার মাঝে একটি হলো কাঁচা বাঁধাকপি।

(প্রিয়.কম) রোগাক্রান্ত হয়ে কিডনি আংশিক বা সম্পূর্ণ কার্যক্ষমতা হারালে তখন শরীর থেকে বর্জ্য বের করার জন্য ডায়ালাইসিস নামের একটি প্রক্রিয়া ব্যবহৃত হয়। ডায়ালাইসিস দরকার হলে সে রোগীর খাদ্যাভ্যাসে অনেক বিধিনিষেধ থাকে, সবকিছু খাওয়ার অনুমতি থাকে না। এমন রোগীরা যেসব খাবার খেতে পারেন, তার মাঝে একটি হলো কাঁচা বাঁধাকপি। তাদের জন্য রইল সুস্বাদু বাঁধাকপি সালাদের রেসিপিটি।

উপকরণ

২ কাপ বাঁধাকপি কুচি
১ চা চামচ কাঁচামরিচ মিহি কুচি
২ টেবিল চামচ ধনেপাতা মিহি কুচি
ড্রেসিং তৈরির জন্য
২ চা চামচ লেবুর রস
১ চা চামচ অলিভ অয়েল
১ চা চামচ ধনে গুঁড়া
আধা চা চামচ মরিচ গুঁড়া
অল্প লবণ
অল্প চিনি
প্রণালি

১) আগে ড্রেসিংয়ের উপকরণগুলো একসাথে মিশিয়ে নিন একটি বড় বাটিতে।

২) এরপর এতে বাঁধাকপি, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে টস করে নিন।

তৈরির পর সঙ্গে সঙ্গে পরিবেশন করুন । সুত্র: সংগৃহিত

মতিহার বার্তা ডট কম  ২৫ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply